5

Bankura: কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ, ‘বন্দি’ সমবায় সমিতির ম্যানেজার, ছুটে এলেন বিডিও

Bankura: এদিন স্থানীয় কৃষকদের একাংশ ওই সমবায় সমিতির দফতরে অভিযানের ডাক দেন। শুভেন্দু দত্ত-সহ সমবায় সমিতির কর্মী ও আধিকারিকদের দফতরের মধ্যেই প্রায় ৩ ঘন্টা তালাবন্দি করে রাখেন। পাশাপাশি ঘটনার প্রকৃত তদন্তের দাবিতে পার্শ্ববর্তী জয়রামবাটি বাঁকাদহ রাজ্য সড়কও অবরোধ করে রাখেন তাঁরা।

Bankura: কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ, ‘বন্দি’ সমবায় সমিতির ম্যানেজার, ছুটে এলেন বিডিও
ব্যাপক উত্তেজনা এলাকায় Image Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2024 | 4:01 PM

বাঁকুড়া: সমবায় সমিতির ম্যানেজারের বিরুদ্ধে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ তুলে ম্যানেজার-সহ সমিতির কর্মীদের অফিসের মধ্যেই প্রায় ৩ ঘন্টা তালাবন্ধ করে রাখলেন স্থানী꧟য় কৃষকরা। একইসঙ্গে সমবায় সমিতি লাগোয়া রাস্তা ৩ ঘন্টা ধরে অবরোধ করে বিক্ষোভও দেখান তাঁরা। প্রথমে পুলিশ অবরোধস্থলে গিয়ে অবরোধ তোলার চেষ্টা করে ব্যর্থ হয়। পরে বিডিও গিয়ে তদন্তের আশ্বাস দিলে অবরোধ ওঠে। ঘটনা বাঁকুড়ার কোতুলপুর ব্লকের চোরকোলা রামডিহা আশ্বিনকোটা গ্রামসভা সমবায় সমিতির। অভিযুক্ত ম্যানেজার পাল্টা বিক্ষোভকারীদের দিকে আবার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। 

বাঁকুড়ার কোতুলপুর ব্লকের চোরকোলা রামডিহা আশ্বিনকোটা গ্রামসভা সমবায় সমিতির বিরুদ্ধে এর আগেও দুর্নীতির অভিযোগ উঠেছিল। সম্প্রতি ফের একবার সেই অভিযোগ ওঠে। সরকার🃏 নির্ধারিত হারে কৃষকদের ছাড় না দেওয়া, ভর্তুকি যুকꦜ্ত রাসায়নিক সার কৃষকদের না দিয়ে কালোবাজারে বিক্রি করা,  সমবায় সমিতির নিজস্ব কৃষি যন্ত্রপাতি কৃষকদের ব্যবহারের সুযোগ না দেওয়ার মতো অভিযোগ উঠেছে। সর্বোপরি বিগত মরসুমে দেওয়া ঋণের তুলনায় ইচ্ছাকৃতভাবে কৃষকদের কম ঋণ দেওয়ার অভিযোগ ওঠে ওই সমবায় সমিতির ম্যানেজার শুভেন্দু দত্তর বিরুদ্ধে। তাতেই ক্ষোভ বাড়ছিল কৃষকদের মধ্যে। 

এদিন স্থানীয় কৃষকদের 🎃একাংশ ওই সমবায় সমিতির দফতরে অভিযানের ডাক দেন। শুভেন্দু দত্ত-সহ সমবায় সমিতির কর্মী ও আধিকারিকদের দফতরের মধ্যেই প্রায় ৩ ঘন্টা তালাবন্দি করে রাখেন। পাশাপাশি ঘটনার প্রকৃত তদন্তের দা𒀰বিতে পার্শ্ববর্তী জয়রামবাটি বাঁকাদহ রাজ্য সড়কও অবরোধ করে রাখেন তাঁরা। খবর পেয়ে কোতুলপুর থানার পুলিশ ঘটনাস্থলে যায়। তদন্তের আশ্বাস দিয়ে অবরোধ তোলার চেষ্টা করেন। কিন্তু, শেষ পর্যন্ত নিজেদের অবস্থানেই অনড় থাকেন আন্দোলনকারী কৃষকেরা। 

এই খবরটিও পড়ুন

শেষ পর্যন্ত ঘটনাস্থলে ছুটে আসতে হয় কোতু🐼লপুরের বিডিওকে। বিডিও তদন্তের আশ্বাস দিলে অবশেষে ওঠে অবরোধ। অবরোধকারীদের দাবি, এলাকার কৃষকদের জন্য থাকা বিভিন্ন সুযোগ সুবিধা কৃষকদের না দিয়ে ম্যানেজার শুভেন্দু দত্ত তা আত্মসাৎ করছেন। কৃষকদের ঋণের পরিমাণও ইচ্ছেমতো তিনি কমিয়ে দিয়েছেন। এই পরিস্থিতিতে অবিলম্বে ওই ম্যানেজারের পদত্যাগের দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। এই দাবির পাল্টা আন্দোলনকারীদের চ্যালেঞ্জ ছুঁড়েছেন ওই সমবায় সমিতির অভিযুক্ত ম্যানেজার। তাঁর দাবি তাঁর হাত ধরেই শূন্য থেকে শুরু করা ওই সমবায় সমিতিতে আজ ১০০ কোটি টাকার সম্পত্তি। কেউ দুর্নীতি প্রমাণ করে দিতে পারলে তিনি নিজে থেকেই পদত্যাগ করে দেবেন। ঋণের পরিমাণ কমে যাওয়া প্রসঙ্গে তাঁর দাবি, যা করা হয়েছে সরকারি নিয়ম মেনেই করা হয়েছে। 

অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
🐠এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাত෴েই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-ꦉএর এই নমুনায় চমকে যাবেন
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
বাংলাদেশের সেনাকে পুলিশের🍨 ক্ষমতা দিল বর্তমান সরকার!
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন 🀅না', কড়া বার্তা পরমের
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন'🦩 বাংল♛াদেশ?
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
তৈমꦰুর পুতুলের পর এব🔥ার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর❀ আবার সিরিয়া♑লে ফিরছেন আদৃত?
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...