5

India in Olympics: ‘স্মার্ট-বক্সারকে’ হাতিয়ার করে মুষ্টিযুদ্ধে আরও ‘স্মার্ট’ হবে মেরি কমরা!

India in Paris Olympics: মুষ্টিযুদ্ধে ভারতকে ‘মেডেল দৌড়ে’ এগিয়ে দিতে অত্যাধুনিক প্রযুক্তিকেই হাতিয়ার করেছে আইআইটি মাদ্রাজ। খেলোয়াড়দের উন্নতিতে কীভাবে কাজ করবে অত্যাধুনিক সফটওয়্যার?

India in Olympics: ‘স্মার্ট-বক্সারকে’ হাতিয়ার করে মুষ্টিযুদ্ধে আরও ‘স্মার্ট’ হবে মেরি কমরা!
মুষ্টিযুদ্ধে আরও ‘স্মার্ট’ হবে মেরি কমরা! ‘স্মার্ট-বক্সারকে’ হাতিয়ার করেই অলিম্পিকে পদক🍌প্রাপ্তি বাড়াতে চাইছে ভারত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 6:00 PM

জয়দীপ দাস

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) প্রতিবারই বড় সাফল্যের মুখ দেখে ভারত (India)। কিন্তু, অলিম্পকের ফল দেখেই মন খারাপ হয়ে যায় ক্রীড়াপ্রেমীদের। আর সে কথা মাথায় রেখেই এ বার ভারতের পদকজয়ের সংখ্যা বাড়াতে মাঠে নামছে আইআইটি মাদ্রাজ। সঙ্গে থাকছে ইন্সপায়ার ইন্সটিটিউট অব স্পোর্টস বা আইআইএস। টোকিও অলিম্পিকের রেশ কাটতে কাটতেই ঠিক হয়ে গিয়েছিল আগামীর লক্ষ্যমাত্রা। আর সে কারণেই এ বার ൩বড় নজর থাকছে বক্সিংয়ে। ২০২৪ সালের অলিম্পিকে স๊ামগ্রিকভাবে কমপক্ষে ৫০ টি পদক জিততে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিতে চাইছে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। 

নজর প্যারিস অলিম্পিকে 

২০২১ সালে সাতটি পদক জেতা ভারত কয়েক বছরের মধ্যে পঞ্চাশের সংখ⛎্যা কি ছুঁতে পারবে? আপাতত এমন প্রশ্ন মাথাচাড়া দিয়েছে অনেকেরই মনেই। সেই ভাবনাকেই এবার আক্ষরিকভাবে সফল করতে যুদ্ধের ময়দানে নেমে পড়েছে আইআইটি মাদ্রাজ ও আইআইএস। মুষ্টিযুদ্ধে ভারতকে ‘মেডেল দৌড়ে’ এগিয়ে দিতে অত্যাধুনিক প্রযুক্তিকেই হাতিয়ার করেছে তারা। সূত্রের খবর, খেলোয়াড়দের জন্য একটি বিশ্লেষণমূলক মঞ্চ তৈরির ব্যবস্থা করছে এই দুই স🍸ংস্থা। সে ক্ষেত্রে হাতিয়ার করা হচ্ছে অত্যাধুনিক সফটওয়্যারকে। এই সফটওয়্যারের মধ্য দিয়ে মুষ্টিযোদ্ধাদের স্কিল ডেভেলপমেন্ট, শরীরের গতিবিধি পরিমাপ, কোচিংয়ে সাহায্য সহ নানা কাজ করা হবে বলে জানা গিয়েছে। 

কীভাবে কাজ করবে স্মার্ট-বক্সার?

সূত্রের খবর, বক্সিং রিংয়ের চারপাশে থাকবে ভিডিয়ো ক্যামেরা। সেই ক্যামেরার হাত ধরেই বক্সারের সামগ্রিক গতিবিধি, তাঁর শরীরের রিফ্লেক্সশন, আক্রমণ⛦ের ধরন, শরীরী ভঙ্গিমাগুলির পরিমাপ করা হবে। বিশেষভাবে নজর রাখা হবে বক্সারদের দুই হাতের গতিবিধি। খেলোয়াড়দের শরীরের গতিবিধি রেকর্ড করার জন্য থাকছে ওয়্যারলেস ইএমজি সেন্সর। তাঁর নড়াচড়া রেকর্ড করার 🤡জন্য থাকছে বিশেষ পরিমাপক ইউনিট। এই সমস্ত তথ্যই রেকর্ড হবে স্মার্টবক্সার বিশ্লেষণ প্ল্যাটফর্মে। আইআইটি মাদ্রাজ ও আইআইএসের গবেষকদের দাবি এই বিশেষ সফটওয়্যারের মধ্য দিয়েই খেলোয়াড়রা নিজেদের দৈনিক প্র্যাকটিসের মধ্যে দিয়েই তাঁদের দুর্বলতাগুলিকে খুঁজে পেতে সক্ষম হবেন। একইসঙ্গে এই অত্যাধুনিক যন্ত্রের মধ্যে দিয়ে ঠিক কোন খাতে নিজেদের উন্নতি প্রয়োজন তা আন্দাজ করতে পারবেন যোদ্ধারা। পাশাপাশি, শারীরিক দুবর্লতা যা হয় তো আগামীতে বাধা হতে পারে সেই বিষয়টিকেও চিহ্নিত করবে এই যন্ত্র। 

এ প্রসঙ্গে 𒁃আইআইটি মাদ্রাসের রসায়ন ইঞ্জিনিয়ারিং বিভাগ ও সেন্টার অব এক্সিলেন্স ফর স্পোর্টস সায়েন্স বিভাগের প্রধান অধ্যাপক রঙ্গাথন শ্রীনিবাসন বলেন, “এই প্রযুক্তিটি খেলোয়াড় ও প্রশিক্ষকের মধ্যে একটি ভাবনার সেতু তৈরি করবে। বুঝতে সাহায্য করবে কোন খাতে তাদের সবথেকে বেশি উন্নতির প্রয়োজন রয়েছে। এই কৃত্রিম বুদ্ধিমত্তা তাঁদের কোচিংয়ের কাজ আরও সহদ করে দেবে।” আগামীদিনে এই বিশেষ সফটওয়্যারের হাত ধরেই অলিম্পিকের ময়দানে ভারতের পদক জয়ের সংখ্যা অনেকটাই বাড়বে বলে আশাবাদী দুই প্রতিষ্ঠানের গবেষকরাই। এখন দেখার এই ‘বুদ্ধিমান’ সফটওয়্যার ভারতে আর কত নতুন মেরি কমদের জন্ম দেয়।

অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্𝄹রাক্তন স্বামী?
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
সন্তান⭕ের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরে💧র
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'෴-এর এই নমুনায় চমকে যাবে🐼ন
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দি💖ল বর্তমান 🎐সরকার!
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
'মানুষকে টেকেন ফর গ্রান💟্টেড করে নেবেন না', কড়া বার্ত🦩া পরমের
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়া💙র পথে🅷 এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
ಞতৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
Adrit Roy: সুখব🅷র! 'মিঠাই'-এর ⛎পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...