5

Party Foods: বছরের শুরু হোক বা শেষ, এমন সব খাবারের আয়োজন থাকলে পার্টি জমতে বাধ্য

3qst night celebration: চিকেন ব্রেস্ট থেকে টিক্কার আকারে ছোট ছোট চিকেনের পিস কেটে নিতে হবে। একটা বড় পাত্রে চিকেনের টুকরো নিয়ে ওর মধ্যে লেবুর রস, কাঁচালঙ্কা বাটা, ২ চামচ আদা-রসুন বাটা, স্বাদমতো নুন দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। অন্য একটি প্যানে তিন চামচ সরষের তেল দিয়ে হাফ চামচ ঘি দিন

Party Foods: বছরের শুরু হোক বা শেষ, এমন সব খাবারের আয়োজন থাকলে পার্টি জমতে বাধ্য
সহজেই বানিয়ে নিতে পারবেন এই দুই খাবার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2023 | 5:33 PM

বছরের শেষ দিন, তায় রবিবার। আজ তাই বাড়িতে জমিয়ে খাওয়া-দাওয়া হবেই। কারোর বাড🍷়িতে পার্টি আবার কারোর পার্টি রেস্ꦏতোরাঁতে। মাসের শেষ, পকেটের কথা ভেবে তাই অনেকেই বাড়িতে রান্না করছেন। রেস্তোরাঁর স্বাদে ভাল খাবার খেতে চাইলে খুব সহজেই বাড়িতে বানিয়ে নিতে পারেন এই স্টার্টার। দেখে নিন রেসিপি। খুব কম উপকরণে তা বানাতেও পারবেন।

বাটার গার্লিক প্রন- বাজার থেকে একটু বড় সাইজের ৫০০ গ্রাম চিংড়ি আনুন। মাছ ভাল ভাবে পরিষ্কার করে নিন। কেটে আনার সময় দোকানে বলে দেবেন লেজের অংশ বাদ না দিতে। চিংড়ির লেজ দেখতে আর খেতে বেশ লাগে। এবার মাঝারি সাইজের এই চিংড়ির মধ্যে🦄 রসুন পাতা, পার্সলে পাতা কুচিয়ে দিতে হবে। রসুন পাতা না পেলে ধনেপাতাও দিতে পারেন। চিংড়ির মাথা🏅 ফেলে দেবেন না তাই দিয়ে স্টক বানিয়ে নিতে হবে। একটা পাত্রে তেল গরম করতে বসান। এবার এতে কুচনো পেঁয়াজ, চিংড়ির মাথা দিয়ে ভেজে নিতে হবে। এর মধ্যে গোটা গোলমরিচ দিয়ে ভেজে এক গ্লাস জল দিয়ে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে স্টক বানিয়ে নিন। ননস্টিক প্যানে সাদা তেল গরম করে ওর মধ্যে নুন মাখানো চিংড়ি মাছ দিয়ে ভেজে নিতে হবে।

মাছে লালচে রং ধরলে তুলে নিন। উল্টে পাল্টে ভাজতে হবে। এবার চিংড়ির মধ্যে ওবড় ২ চামচ রসুন কুচি দিয়ে ভেজে নিতে হবে। এবার এতে রসুন পাতা কুচি দিয়ে বানিয়ে রাখা স্টক ঢেলে দিন। ঢাকা দিয়ে ফুটতে দিন। ফুটতে শুরু করলে তিন থেকে চার চামচ মাখন দিন। একে একে গোলমরিচ গুঁড়ো, এক চামচ কর্নফ্লাওয়ার দিন। ঘন গ্রেভি হয়ে এলে পার্সলে পাতা, লেবুর রস আর একটু চিলিফ্লেক্স ছড়িয়ে দিতে হবে।

চিকেন টিক্কা- চিকেন ব্রেস্ট থেকে টিক্কার আকারে ছোট ছোট চিকেনের পিস কেটে নিতে হবে। একটা বড় পাত্রে চিকেনের টুকরো নিয়ে ওর মধ্যে লেবুর রস, কাঁচালঙ্কা বাটা, ২ চামচ আদা-রসুন বাটা, স্বাদমতো নুন দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। অন্য একটি প্যানে তিন চামচ সরষের তেল দিয়ে হাফ চামচ ঘি দিন। ভাল করে তেল গরম করে গ্যাস অফ করে ওই তেলে বেসন দিন এ𝓡ক চামচ। অন্য একটি বাটিতে সরষের তেল আল লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিত🍌ে হবে। এতে ম্যারিনেট করে রাখা চিকেন, জল ঝরিয়ে রাখা ৫ চামচ টকদই, লাল লঙ্কা গুঁড়ো, ১ চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, কসৌরি মেথি, ভুনা বেসন ২ চামচ দিয়ে ভাল করে ম্যাকিনেট করে রাখুন।

২০ মিনিট এভাবে রেখে দিন। ধনেপাতা, পুদিনা পাতা, আদা, কাঁচালঙ্কা, হাফ লেবুর রস, ৫ কোয়া রসুন, ২ চামচ জল ঝরানো টকদই, আমচুর পাউডার, একটু নুন, হাফ বাটি চিলড ওয়াটার দিয়ে পিষে নিয়ে চাটনি বানিয়ে নিন। এবার শিকে চিকেন গেঁথে তাওয়াতে মাখন মাখিয়ে উল্টে-পাল্টে নিন। এবারআꦚগুনে সেঁকে নিলেই তৈরি𝓡 কাবাব।

অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর🐠 প্রাক্তন🃏 স্বামী?
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাꦕতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চ💝মকে যাবেন
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
বাংলাদেশের সেনাকে ♒পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড ꦫকরে নেবেন না', কড়া বার্তা পরমের
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে🃏 এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদে💟শ?
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা প♉ুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
Ad꧟rit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছ🗹েন আদৃত?
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...