5

BJP-TIPRA Motha: ‘তিপ্রা মোথার সঙ্গে কথা বলতে রাজি…’, ত্রিপুরায় দ্বিতীয়বার সরকার গড়ার আগেই নতুন সমীকরণের ইঙ্গিত হিমন্তের

Tripura Assembly Election 2023: নির্বাচনের ফল প্রকাশের পর শনিবার ত্রিপুরা যান হিমন্ত বিশ্ব শর্মা। জয়ের জন্য দলীয় কর্মীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, "এটা দারুণ সাফল্য। সাধারণ মানুষ যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপরে বিশ্বাস রেখেছেন, তা আরও একবার প্রমাণিত হল।"

BJP-TIPRA Motha: 'তিপ্রা মোথার সঙ্গে কথা বলতে রাজি...', ত্রিপুরায় দ্বিতীয়বার সরকার গড়ার আগেই নতুন সমীকরণের ইঙ্গিত হিমন্তের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 8:39 AM

আগরতলা: ত্রিপুরায় (Tripura) ফের সরকার গড়তে চলেছে বিজেপি (BJP)। ৬০ আসনের বিধানসভা নির্বাচনে ৩৩টি আসনে জয়ী হয়েছে বিজেপি-আইপিএফটির জোট। সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা অর্জন করলেও, ভোটে ভাগ বসিয়েছে ত্রিপুরার রাজ পরিবারের সদস্য প্রদ্যোত দেববর্মার দল তিপ্রা মোথা (Tipra Motha)। যদিও রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিজেপি নয়, তিপ্রা মোথা ভাগ বসিয়েছে কংগ্রেস-সিপিএম জোটের ভোটে। এতে বরং সুবিধাই হয়েছে বিজেপির, তারা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পেরেছে। তিপ্রা মোথা যদি না থাকত, তবে বাম-কংগ্রেস জোটের ঝ🌊ুলিতেই এই ভোট যেত এবং তারা সরকার গঠন করতে পারত। তবে তিপ্রা মোথার এই রকেট উত্থানে চিন্তিত বিজেপিও। সেই কারণেই নির্বাচনের আগে থেকেই তিপ্রা মোথার সঙ্গে জোট বাঁধার চেষ্টা করেছিল বিজেপি। সেই সময়ে জোটের আলোচনা ব্যর্থ হলেও, নির্বাচনের ফ🐭ল প্রকাশের পর ত্রিপুরায় ফের একবার বিজেপি-তিপ্রা মোথা জোটের সম্ভাবনা উসকে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা(Himanta Biswa Sarma)।

ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ৩৩টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে বিজেপি-আইপিএফটি জোট। ত্রিপুরায় এই নিয়ে দ্বিতীয়বার সরকার গঠন করতে চলেছে তারা। অন্যদিকে, ত্রি🍌পুরার রাজপরিবারের সদস্য প্রদ্যোত দেববর্মার দল তিপ্রা মোথা পার্টি প্রথমবার নির্বাচনে লড়েই ১৩টি আসনে জয়ী হয়েছে। বাম-কংগ্রেস জোট পেয়েছে ১৪টি আসন। ২৮টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেও একটিতেও জিততে পারেনি পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস।

ত্রিপুরায় বিজেপি-আইপিএফটি জোটের সরকার গঠন যখন নিশ্চিত, সেখানেই তিপ্রা মোথার সঙ্গে জোটের সম্ভাবনা আবারও উসকে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। শনিবার তিনি বলেন, “বিজেপি ও তিপ্রা মোথার মধ্যে জোট নিয়ে ফের আলোচনা শুরু হতে পারে কিন্তু তবে একটাই শর্ত রয়েছে, অভিন্ন ত্রিপুরা।”

নির্বাচনের ফল প্রকাশের পর শনিবার ত্রিপুরা যান হিমন্ত বিশ্ব শর্মা। জয়ের জন্য দলীয় কর্মীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, “এটা দারুণ সাফল্য। সাধারণ মানুষ যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপরে বিশ্বাস রেখেছেন, তা আরও একবার প্রমাণিত হল। ত্রিপুরায় বিজেপির কার্যকর্তারা অত্যন্ত কঠোর পরিশ্রম করেছেন, আমরা তাদের কাছে কৃতজ্ঞ। পাশাপাশি ত্রিপুরার মানুষের কাছেও আমরা কৃতজ্ঞ।”

নির্বাচনের আগেই বেশ কয়েক দফায় তিপ্রা মোথার সঙ্গে জোটের আলোচনা করেছিলেন বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা। তবে ভিন্ন তিপ্রাল্যান্ডের দাবি পূরণের লিখিত প্রতিশ্রুতি না দেওয়ায়, সেই জোটের আলোচনা আর ফলপ্রসূ হয়নি।  শনিবার হিমন্ত বিশ্ব শর্মা বলেন, “আদিবাসীদের উন্নয়নের জন্য তিপ্রা মোথা বেশ কিছু ইস্যু তুলে ধরেছে। যদি ত্রিপুরা রাজ্য ভাগ করার দাবি ছেড়ে দেন তারা, তবে আমরা কথা বলতে রাজি। আমরা আদিবাসী মানুষদের সমস্যা মেটাতে রাজি, কিন্তু গ্রেটার তিপ্রাল্যান্ড নিয়ে আমরা কথা বলতে পারব না। ত্রিপুরা অভিন্নই থাকবে। এর জন্য রাজ্য বা কেন্দ্রীয় স্তরে যা কিছু করা দরকার, তা করা হবে।”

অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
এখনও হয়নি আইনি বিচ্ছ🎐ে🏅দ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপ🍸িকা-রণবীরের
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্✃পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
🦩বাংলাদেশের সেনাকে 🌞পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড𓆏 করে নেবেন না', কড়া বার্তা পরমের
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্🌞বাধীন' বাংলাদেশ?
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দ🎀েখেই আঁতকে উঠছেন ভক্তরা
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
Adrit Roy: সুখবর!🐟 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...