5

ক’দিন ধরে আমিষ খেয়ে আর ভাল লাগছে না? স্বাদ বদলান মখমলি পনির দিয়ে

Makhmali Paneer Recipe: বাড়িতে নিরামিষের দিন মানেই পনির। হাতের কাছে ওটাই সবচেয়ে কাজের জিনিস। আর পনির শরীরের জন্যও ভীষণ ভাল। এ বার এক ঘেঁয়ে পনির খেয়ে যদি মুখে অরুচি হয় তবে চেখে দেখতে পারেম মখমলি পনির। স্বাদে ও গন্ধে অতুলনীয় এই পদ। রইল রেসিপি।

| Updated on: Jan 02, 2024 | 1:33 PM
খাদ্যরসিক বাঙালি কিন্তু মাছ, মাংসের পাশাপাশি নিরামিষটাও আয়েশ করে খায়। রকমারি নিরামিষ পদ টানে তাঁদের। (ছবি: Pinterest)

খাদ্যরসিক বাঙালি কিন্তু মাছ, মাংসের পাশাপাশি নিরামিষটাও আয়েশ করে খায়। রকমারি নিরামিষ পদ টানܫে তাঁদের। (ছবি: Pinterest)

1 / 8
আর বাড়িতে নিরামিষের দিন মানেই পনির। হাতের কাছে ওটাই সবচেয়ে কাজের জিনিস। আর পনির শরীরের জন্যও ভীষণ ভাল। (ছবি: Pinterest)

আর বাড়িতে নিরামিষের দিন মানেই পনির। হা💜তের কাছে ওটাই সবচেয়ে কাজের জিনিস। আর পনির শরীরের জন্যও ভীষণ ভাল। (ছবি: Pinterest)

2 / 8
এ বার এক ঘেঁয়ে পনির খেয়ে যদি মুখে অরুচি হয় তবে চেখে দেখতে পারেম মখমলি পনির। স্বাদে ও গন্ধে অতুলনীয় এই পদ। রইল রেসিপি। (ছবি: Pinterest)

এ বার এক 🥀ঘেঁয়ে পনির খেয়ে যদি মুখে অরুচি হয় তবে চেখে দেখতে পারেম মখমলি পনির। স্বাদে ও গন্ধে অতুলনীয় এই পদ। রইল রেসিপি। (ছবি: Pinterest)

3 / 8
এই পদ বানাতে লাগবে পনির, কাঁচা লঙ্কা, লবণ, সাদা সরষে বাটা, তেল, টক দই, দারুচিনি, আদা বাটা। আর লাগবে লবঙ্গ, ছোট এলাচ, শাহী জিরা, ঘি। (ছবি: Pinterest)

এই পদ বানাতে লাগবে পনির, কাঁচা লঙ্কা, লবণ, সাদা সরষে বাটা, তেল, টক দই, দারꦿুচিনি, আদা বাটা। আর লাগবে লবঙ্গ, ছোট এলাচ, শাহী জিরা, ঘ൩ি। (ছবি: Pinterest)

4 / 8
প্রথমেই পনিরটা টুকরো করে কেটে নিন। এরপর এতে চিনি, লঙ্কা কুচি,সাদা সরষে বাটা, লবঙ্গ, টকদই ও সামান্য তেল দিয়ে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। (ছবি: Pinterest)

প্রথমেই পনিরটা টুকরো করে কেটে নিন। এরপর এতে চিনি, লঙ্কা কুচি,🃏সাদা সরষে বাটা, লবঙ্গ, টকদই ও সামান্য তেল দিয়ে মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। (ছবি: Pinterest)

5 / 8
এরপর কড়াইয়ে তেল দিন। তাতে কয়েক চামচ ঘি দিন। তেল গরম হবে তাতে লবঙ্গ ,দারুচিনি ও শাহী জিরা ফোড়ন দিন। মাঝারি আঁচে হালকা নেড়েচেড়ে নিন। (ছবি: Pinterest)

এরপর কড়াইয়ে তেল দিন। তাতে কয়েক ✅চামচ ঘি দিন। তেল গরম হবে তাতে লবঙ্গ ,দারুচিনি ও শাহী জিরা ফোড🐻়ন দিন। মাঝারি আঁচে হালকা নেড়েচেড়ে নিন। (ছবি: Pinterest)

6 / 8
এ বার এতে ম্যারিনেট করা পনিরটা দিয়ে ভালভাবে নাড়তে থাকুন। স্বাদমতো নুন ও চিনি দিন। কয়েকটি চেড়া কাঁচা লঙ্কা দিয়ে ঢাকা দিয়ে দিন।(ছবি: Pinterest)

এ বার এতে ম্যারিনেট করা পনিরটা দিয়ে ভালভাবে নাড়তে থাকুন। স্🏅বাদমতো নুন ও চিনি দিন। কয়েকটি চেড়া কাঁচা লঙ্কা দিয়ে ঢাকা দিয়ে দিন।(ছবি: Pinterest)

7 / 8
 কিছুক্ষণ ভাপানোর সময় দিন। ঢাকনা খুলে দেখুন হয়ে গেলে উপর থেকে সামান্য ঘি ছড়িয়ে নামিয়ে নিন। গরম-গরম রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন। (ছবি: Pinterest)

কিছুক্ষণ ভাপানোর সময় দিন। ঢাকনা খুলে দেখুন হ🐈য়ে গেলে উপর থেকে সামান্য ঘি ছড়িয়ে নামিয়ে নিন। গরম-গরম রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন। (ছবি: Pinterest)

8 / 8
Follow Us:
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্ত🌸ন স্বামী?
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরে🌊র
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন💖 মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
বাংলাদেশের সেনাকে পুলিশ𒁃ের ক্ষমতা দিল꧑ বর্তমান সরকার!
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
'ܫমানুষকে টে💙কেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
ক্রমশ প൩াকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ𝕴্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
তৈমুর 🀅পুতুলের পর এবার ঐꦰশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
Adrit Roy: সু𒅌খꦑবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...