5

সুচিত্রা সেন চাইলেন ক্ষমা, প্রত্যক্ষদর্শী ডাক্তার তাঁর চেহারার কী বর্ণনা দিলেন…

Suchitra Sen's Look: বয়সকালে কেমন দেখতে ছিলেন সুচিত্রা সেনকে? তা নিয়ে চিরকালীন আগ্রহ থাকবেন দর্শকের। একবার এক চিকিৎসক তাঁকে সামনে থেকে দেখেছিলেন। 'দিদি নম্বর ওয়ান'-এর পোডিয়ামে দাঁড়িয়ে তিনি দিয়েছিলেন বর্ণনা। জানেন কী বলেছিলেন তিনি?

| Updated on: Jun 19, 2024 | 5:22 PM
কেরিয়ারের মধ্যগগনে ছিলেন সুচিত্রা সেন। হঠাৎই সিদ্ধান্ত নিলেন চিরকালের জন্য অন্তরালে চলে যাবেন। লোকের সামনেই আর আসবেন না মিসেস সেন। আজ পর্যন্ত তাঁর বৃদ্ধ বয়সের ছবি কেউ দেখেননি। ফলে তাঁকে নিয়ে অমোঘ আকর্ষণ আমজনতার মনে।

কেরিয়ারের মধ্যগগনে ছিলেন সুচিত্রা সেন। হঠাৎই সিদ্ধান্ত নিলেন চিরকালের জন্য অౠন্তরালে চলে যাবেন। লোকের সামনেই আর আসবেন না মিসেস সেন। আজ পর্♐যন্ত তাঁর বৃদ্ধ বয়সের ছবি কেউ দেখেননি। ফলে তাঁকে নিয়ে অমোঘ আকর্ষণ আমজনতার মনে।

1 / 8
সেই বয়স্কা সুচিত্রাকে সামনে থেকে দেখেছিলেন এক অল্প বয়সি চিকিৎসক। বৃদ্ধা মহানায়িকাকে দেখার তাঁর সেই অভিজ্ঞতা, 'দিদি নম্বর ওয়ান'-এ এসে ভাগ করে নিয়েছিলেন চিকিৎসক জাহেদি বানো।

সেই বয়স্কা সুচিত্রাকে সামনে থেকে দেখেছ𒐪িলেন এক অল্প বয়সি চিকিৎসক। বৃদ্ধা মহানায়িকাকে দেখার তাঁর সেই অভিজ্ঞতা, 'দিদি নম্বর ওয়ান'-এ এসে ভাগ করে নিয়েছিলেন চিকিৎসক জাহেদি বানো।

2 / 8
‘দিদি নম্বর ওয়ান’-এর মঞ্চে দাঁড়িয়ে মহানায়িকা সুচিত্রা সেন সম্পর্কে বেশকিছু কথা বলেছিলেন সেই ডাক্তার। সেই সময় মধ্য কলকাতার এক নার্সিং হোমের চিকিৎসক ছিলেন তিনি। ৫ বছরের কেরিয়ার ছিল তাঁর। তাঁর কাছেই আসে সুচিত্রার চিকিৎসা করার সুবর্ণ সুযোগ।

‘দিদি নম্বর ওয়ান’-এর মঞ্চে দাঁড়িয়ে মহানায়িকা সুচিত্রা সেন সম্পর্কে বেশকিছু কথা বলেছিলেন সেই ডাক্তার। সেই সময় মধ্য কলকাতার এক নার্সিং হোমের চিকিৎসক ছিলেন তিনি। ৫ বছরের কেরিয়ার ছিল তাঁর। তাঁর কাছে꧅ই আসে সুচিত্রার চিকিৎসা করা꧂র সুবর্ণ সুযোগ।

3 / 8
মিসেস সেনের চিকিৎসা করার সুযোগ পাওয়ায় খবরেই শিহরন জাগে জাহেদির মনে। তিনি সুচিত্রা সেনের ভক্ত। সামনাসামনি মহানায়িকাকে দেখার আগ্রহ ছিল তাঁর ষোলোআনা।

মিসেস সেনের চিকিৎসা করার সুযোগ পাওয়ায় খবরেই শিহরন জাগে জাহেদির মনে। তিনি সুচিত্রা সেনের ভক্ত। সামনাসামনি মহানায়িকাকে দেখা🍃র আগ্রহ ছিল তাঁর ষোলোআনা।

4 / 8
সুচিত্রা সেনের বাড়িতে গিয়ে পৌঁছলেন জাহেদি। দরজা খুললেন  মহানায়িকার এক সহকারী। জাহেদিকে ভিতরের ঘরে গিয়ে বসতে বললেন তিনি। কিছুক্ষণ পর সুচিত্রা সেনের শোওয়ার ঘরে প্রবেশ করলেন সেই চিকিৎসক।

সুচিত্রা সেনের বাড়িতে গিয়ে পৌঁছলেন জাহেদি। দরজা খুললেন মহানায়িকার এক সহকারী। জাহেদিকে ভিতরের ঘরে গিয়ে বসতে বললেন তিনি। কিছুক্ষণ প♎র সুচিত্রা সেনের শোওয়ার ঘরে প্রবেশ করলেন সেই চিকিৎসক।

5 / 8
যে মহানায়িকা দুনিয়ার কাছে নিজেকে আড়াল করেছিলেন চিরকালের মতো, তাঁর শোওয়ার ঘরে প্রবেশ পেলেন জাহেদি। এমন সৌভাগ্য কতজনের থাকে? জাহেদি বলেছিলেন, "তিনটে ঘর পেরিয়ে ছিল সুচিত্রা সেনে অন্দরমহল। ছায়াছবির মতো পরিবেশ ছিল সেখানে। আমাকে দেখেই সামনে এসে দাঁড়ালেন মহানায়িকা। আয়নার সামনে বসতে বললেন তিনি। সরল কায়দায় জিজ্ঞেস করেন, “বলুন কী-কী করতে হবে আমায়?”

যে মহানায়িকা দুনিয়ার কাছে নিজেকে আড়াল করেছিলেন চিরকালের মতো, তাঁর শোওয়ার ঘরে প্রবেশ পেলেন জাহেদি। এমন সৌভাগ্য কতজনের থাকে? জাহেদি বলেছিলেন, "তিনটে ঘর পেরিয়ে ছিল সুচিত্রা সেনে অন্দরমহল। ছায়াছবির মত♚ো পরিবেশ ছিল সেখানে। আমাকে দেখেই সামনে এসে দাঁড়ালেন মহানায়িকা। আয়নার সামনে বসতে বললেন তিনি। সরল কায়দায় জিজ্ঞেস করেন, “বলুন কী-কী করতে হবে আমায়?”

6 / 8
মহানায়িকার জিজ্ঞাস্য শুনে জাহেদির কণ্ঠ থেকে বেরচ্ছিল না একটিও বাক্য। নিজেকে সামাল দিতে সময় নিয়েছিলেন তিনি। বলেছিলেন, “ম্যাডাম, আপনাকে উঠে দাঁড়াতে হবে।” জাহেদির জানিয়েছিলেন, তাঁর ধারণা ছিল যে, পরিচালকদের নির্দেশ মতোই হয়তো সুচিত্রা সেন হেলে দাঁড়াতেন। সেদিন ভুল ভাঙে জাহেদির। বলেন, "সিনেমায় যেমন দেখেছিলাম, সেরকম হেলেই দাঁড়িয়েছিলেন সুচিত্রা সেন। বুঝেছিলাম, ওটাই তাঁর দাঁড়ানোর স্টাইল।"

মহানায়িকার জিজ্ঞাস্য শুনে জাহেদির কণ্ঠ থেকে বেরচ্ছিল না একটিও বাক্য। নিজেকে সামাল দিতে সময় নিয়েছিলেন তিনি। বলেছিলেন, “ম্যাডাম, আপনাকে উঠে দাঁড়াতে হবে।” জাহেদির জানিয়েছিলেন, তাঁর ধারণা ছিল যে, পরিচালকদের নির্দেশ মতোই হয়তো সুচিত্রা সেন হেলে দাঁড়াতেন। সেদিন ভুল ভাঙে জাহেদির। বলেন, "সিনেমায় যেমন দেখেছিলাম, সেরকম হেলেই দাঁড়িয়েছিলেন সুচিত্🙈রা সেন। বুঝেছিলাম, ওটাই তাঁর দাঁড়ানোর স্টাইল।"

7 / 8
সুচিত্রা সেনকে দেখে তাঁর বাড়ি থেকে বেরিয়ে যাচ্ছিলেন জাহেদি, হঠাৎ পিছন থেকে ডাক আসে, "আপনাকে ডাকছেন।" ফের উপরে যান জাহেদি। গিয়ে দেখেন, বিরাট হল ঘরটায় মহানায়িকা সুচিত্রা সেন হাত জোর করে দাঁড়িয়ে আছেন আর বলছেন, “আমাকে প্লিজ় ক্ষমা করে দেবেন, আপনার ফিজ়টা দিতে এক্কেবারে ভুলে গিয়েছি। নিয়ে যান।”

সুচিত্রা সেনকে দেখে তꦰাঁর বাড়ি থেকে বেরিয়ে যাচ্ছিলেন জাহেদি, হঠাৎ পিছন থেকে ডাক আসে, "আপনাকে ডাকছেন।" ফের উপরে যান জাহেদি। গিয়ে দেখেন, বিরাট হল ঘরটায় মহানায়িকা সুচিত্রা সেন হাত জোর করে দাঁড়িয়ে আছেন আর বলছেন, “আমাকে প্লিজ় ক্ষমা করে দেবেন, আপনার ফিজ়টা দিতে এক্কেবারে ভুলে গিয়েছি। নি💜য়ে যান।”

8 / 8
Follow Us:
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, 🌜এরই মধ্যে প🍰্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিক🦄া-রণবীরের
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্🧔পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
বাংলাদেশের সেনাকে পু💙লিশের ক্ষমতা দিল বর্তমান সরক🉐ার!
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
'মানুষকে ট🎶েকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্🔥বাধীন' বাংলাদেশ?
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতু꧂ল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেꦰন আদৃত?
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...