5

কোটি-কোটি টাকার সম্পত্তি, বিশ্বজোড়া খ্যাতি, বচ্চন পরিবারের সকলের লেখাপড়ার দৌড় কত?

Bachchan Family Educational Qualification: বচ্চনদের বিশ্বজোড়া খ্যাতি। কোটি-কোটি টাকার সম্পত্তি। তাঁদের লেখাপড়ার দৌড় কত? বচ্চনদের বাড়িতে কিন্তু লেখাপড়ার আবহ রয়েছে। প্রত্যেকেই স্কুল-কলেজ নিয়ে সিরিয়াস। জানতেন?

| Updated on: Jun 21, 2024 | 6:43 PM
বলিউডের বিখ্যাত ফিল্ম পরিবার বচ্চন পরিবার। পরিবারের অন্যতম মহাতারকা অমিতাভ বচ্চন। তাঁর স্ত্রী জয়া বচ্চনও তাই। পুত্র অভিষেক অভিনেতা, পুত্রবধূ ঐশ্বর্য রাই বচ্চনও তাই। কন্যা শ্বেতা বচ্চন সিনেমা জগতে পা রাখেননি। তাঁর কন্যা নব্যা নভেলি নন্দা অভিনয়কে পেশা করেননি। কিন্তু শ্বেতার পুত্র অগস্ত্যর সিনেমায় অভিষেক ঘটেছে।

বলিউডের বিখ্যাত ফিল্ম পরিবার বচ্চন পরিবার। পরিবারের অন্যতম মহাতারকা অমিতাভ বচ্চন। তাঁর স্ত্রী জয়া বচ্চনও তাই। পুত্র অভিষেক অভিনেতা, পুত্রবধূ ঐশ্বর্য রাই বচ্চনও তাই। কন্যা শ্বেতা বচ্চন সিনেমা জগতে পা রাখেননি। তাঁর কন্যা নব্যা নভেলি নন্দা অভিনয়কে পেশা করেননি। কিন্তু শ্বেতার প✤ুত্র অগস্ত্যর সিনেমায় অভিষেক ঘটেছে।

1 / 8
ঐশ্বর্য রাই বচ্চন।

ঐশ্বর্য রাই বচ্চন।

2 / 8
অমিতাভ বচ্চন: বিজ্ঞানের ছাত্র ছিলেন অমিতাভ বচ্চন। কিরোরি মাল কলেজ থেকে স্নাতক হয়েছিলেন ১৯৬২ সালে। তার আগে নৈনিতালের শেরউড কলেজে পড়েছেন। স্কুলিং করেছেন এলাহাবাদের বয়েজ় হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে।

অমিতাভ বচ্চন: বিজ্ঞানের ছাত্র ছিলেন অমিতাভ বচ্চনꦚ। কিরোরি মাল কলেজ থেকে স্নাতক হয়েছিলেন ১৯৬২ সালে। তার আগে নৈনিতালের শেরউড কলেজে পড়েছেন। স্কুলিং করেছেন এলাহাবাদের বয়েজ় হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে।

3 / 8
জয়া বচ্চন: জয়া বচ্চনের শিক্ষাগত যোগ্যতা তাক লাগানো। ভোপালের সেন্ট জোসেফ কনভেন্ট স্কুলে পড়েছেন তিনি। পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এফটিআইআই) থেকে স্নাতক হয়েছেন।

জয়া বচ্চন: জয়া বচඣ্চনের শিক্ষাগত যোগ্যতা তাক লাগানো। ভোপালের সেন্ট জোসেফ কনভেন্ট স্কুলে পড়েছেন তিনি। পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এফটিআইআই) থেকে স্নাতক হয়েছেন।

4 / 8
অভিষেক বচ্চন: ছোটবেলায় ডিসলেক্সিয়ায় আক্রান্ত ছিলেন অভিষেক বচ্চন। মুম্বইয়ের স্কটিশ স্কুলের ছাত্র ছিলেন তিনি। কয়েক বছর সেখানেই লেখাপড়া করার পর সুইটজ়ারল্যান্ডের এইগলন কলেজ থেকে স্কুল পাশ করেন। দিল্লির যমুনাবাঈ নার্সি স্কুল এবং মর্ডান স্কুলেও পড়েছেন। পরবর্তীকালে উচ্চশিক্ষা লাভ করতে বস্টন পাড়ি দেন। বস্টন বিশ্ববিদ্যালয় থেকে বিজ়নেস নিয়ে লেখাপড়া করেন তিনি।

অভিষেক বচ্চন: ছোটবেলায় ডিসলেক্সিয়ায় আক্রান্ত ছিলেন অভিষেক বচ্চন। মুম্বইয়ের স্কটিশ স্কুলের ছাত্র ছিল𓃲েন তিনি। কয়েক বছর সেখানেই লেখাপড়া করার পর সুইটজ়ারল্যান্ডের এইগলন কলেজ থেকে স্কুল পাশ করেন। দিল্লির যমুনাবাঈ নার্সি স্কুল এবং মর্ডান স্কুলেও পড়েছেন। পরবর্তীকালে উচ্চশিক্ষা লাভ করতে বস্টন পাড়ি দে🍎ন। বস্টন বিশ্ববিদ্যালয় থেকে বিজ়নেস নিয়ে লেখাপড়া করেন তিনি।

5 / 8
শ্বেতা বচ্চন নন্দা: নিউ দিল্লির মর্ডান স্কুল থেকে পাশ করেছেন অমিতাভ এবং জয়ার কন্যা শ্বেতা। দেহরাদুনের দুন স্কুলেও পড়েন তিনি। শ্বেতার রয়েছে এমবিএ ডিগ্রিও।

শ্বেতা বচ্চন নন্দা: নিউ দিল্লির মর্ডান স্কুল 🐼থ꧑েকে পাশ করেছেন অমিতাভ এবং জয়ার কন্যা শ্বেতা। দেহরাদুনের দুন স্কুলেও পড়েন তিনি। শ্বেতার রয়েছে এমবিএ ডিগ্রিও।

6 / 8
নব্যা নভেলি নন্দা: অমিতাভ-জয়ার কন্যা শ্বেতার মেয়ে নব্যা নিউ ইয়র্ক সিটিতে লেখাপড়া শেষ করেছেন। তিনি পড়েছেন ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয় থেকে। ডিজিটাল টেকনোলজি এবং ইউএক্স ডিজ়াইন নিয়ে উচ্চশিক্ষা লাভ করেছেন তিনি।

নব্যা নভেলি নন্দা: অমিতাভ-জয়ার কন্যা শ꧃্বেতার মেয়ে নব্যা নিউ ইয়র্ক সিটিতে লেখাপড়া শেষ করেছেন। তিনি পড়েছেন ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয় থেকে। ডিজিটাল টেকনোলজি এবং ইউএক্স ডিজ꧅়াইন নিয়ে উচ্চশিক্ষা লাভ করেছেন তিনি।

7 / 8
অগস্ত্য নন্দা: কয়েক মাস আগে মুক্তি পেয়েছে অগস্ত্য নন্দার ছবি 'দি আর্চিজ়'। লন্ডনের সেভেনওক্স স্কুল থেকে লেখাপড়া করেন অগস্ত্য।

অগস্ত্য নন্দা: কয়েক মাস﷽ আগে মুক্তি পেয়েছে ꦆঅগস্ত্য নন্দার ছবি 'দি আর্চিজ়'। লন্ডনের সেভেনওক্স স্কুল থেকে লেখাপড়া করেন অগস্ত্য।

8 / 8
Follow Us:
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
অ্যান্টিবায়োটিক বেলাইন, প্রেসক্রিপশনে গাইডলাইন
এখনও হয়নܫি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
এখনও হয়নি আইনি বিচ্ছেদ, এরই মধ্যে প্রেমে শ্রাবন্তীর প্রাক্তন স্বামী?
সন্তানের💧 জন্মের কয়েক 𒁃দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
সন্তানের জন্মের কয়েক দিনের মাথাতেই নতুন সম্পত্তি, সুখবর দীপিকা-রণবীরের
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চা💙প'-🌌এর এই নমুনায় চমকে যাবেন
মেয়ের মৃত্যুতে চিঠি দিলেন মা, 'কর্পোরেট চাপ'-এর এই নমুনায় চমকে যাবেন
ꦫবাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
বাংলাদেশের সেনাকে পুলিশের ক্ষমতা দিল বর্তমান সরকার!
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরম💟ের
'মানুষকে টেকেন ফর গ্রান্টেড করে নেবেন না', কড়া বার্তা পরমের
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচꦰ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
ক্রমশ পাকিস্তানের গোলাম হওয়ার পথে এগোচ্ছে 'স্বাধীন' বাংলাদেশ?
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা 🥀পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
তৈমুর পুতুলের পর এবার ঐশ্বর্যা পুতুল! দেখেই আঁতকে উঠছেন ভক্তরা
💖Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আব꧃ার সিরিয়ালে ফিরছেন আদৃত?
Adrit Roy: সুখবর! 'মিঠাই'-এর পর আবার সিরিয়ালে ফিরছেন আদৃত?
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...
অরিন্দম শীলকে নিয়ে এবার মুখ খুললেন লীনা, বললেন...